কিভাবে আরবিতে কোন কিছু মার্জিত ভাষায় জিজ্ঞাসা করতে হয় How to ask a person in elegant language in Arabic


بسم الله الرحمن الرحيم
৯ম পাঠ 
আমরা কোন নতুন জায়গায় গেলে অপরিচিত লোককে (কোন লোক, জায়গা অথবা কোন জিনিস সম্পর্কে) প্রশ্ন করতে হয় তাহলে চলুন কিভাবে মার্জিত ভাষায় প্রশ্ন করা যায়।

কোন জায়গা সম্পর্কেঃ
প্রশ্নঃ ওজরান, আইনা মহততা বেনজিন = মাফ করবেন, পেট্রোল পাম্প কোথায়?
                         অথবা
প্রস্নঃ মিনফাদলাক,ফেন মহততা বেনজিন = দয়া করে বলুন পেট্রোল পাম্প কোথায়?
                              অথবা
   প্রশ্নঃ আফআন, ফেন মহততা বেনজিন = মাফ করবেন পেট্রোল পাম্প কোথায়?
প্রশ্নঃ  লাও সামাহত, ফেন মহততা বেনজিন = যদি আপনার মর্জি হয়, পেট্রোল পাম্প কোথায়?

কোন ব্যক্তি সম্পর্কে ঃ
প্রস্নঃ লাও সামাহত, মিন আব্দুল কারিম = যদি আপনার মর্জি হয়,আব্দুল কারিম কে?
 অথবা 
 প্রশ্নঃ   আফআন, মিন আব্দুল কারিম =মাফ করবেন, আব্দুল কারিম কে?

কোন  বস্তু  সম্পর্কেঃ
প্রশ্নঃ   আফআন, হাল হাজা মকতব = মাফ করবেন, এটা কি আফিস
প্রস্নঃ মিনফাদলাক,হাল হাজা মকতব = দয়া করে বলুন, এটা কি আফিস

ওজরান, আনা গলটান = আমাকে মাফ করবেন, আমার ভুল হয়েছে
আনা আসেফ = আমি দুঃখিত (পুরুষ)
আনা আসেফা = আমি দুঃখিত (মহিলা)
সামেহনি   = আমাকে মাফ করবেন (পুরুষ)
সামেহিনি = আমাকে মাফ করবেন  (মহিলা)

আপনি আরবি ভাষায়  যদি এসব মার্জিত শব্দ ব্যাবহার করেন তাহলে আরাবিরা আপনাকে সম্মান এবং চরিত্রবান হিসাবে জানবে
Previous
Next Post »