কিভাবে জেদ্দাহ ইয়ারপোর্ট থেকে মক্কায় যাব- How to makkahfrom jeddah airport

بسم الله الرحمن الرحيم
 আমাদের অনেকে ওমরা  অথবা জিয়ারা বিসায় মক্কায় আসেন। কিন্তু  জিদ্দাহ এয়ারপোর্টে আসার পর মক্কায় আসার সময় বিচলিত হয়ে যান কিভাবে যাব। চলুন  আমরা সহজ ভাবে সুন্দর আরবি বলে মক্কায় যাই।

খেয়াল রাখবেন ট্যাক্সি অথবা লিমুজিনে উঠবেন কোন প্রাইভেটকারে উঠবেন না।  কারন  তারা রাস্তায় যাত্রীদেরকে হেনস্থা করে বেশী ভাড়া  আদায় করে। 

ইমিগ্রেসন সম্পন্ন করে  বেল্ট  থেকে আপনার লাগেস নিয়ে বাহিরে আসবেনএবং দেখবেন সামনে ট্যাক্সি আথবা লিমুজিন আছে কিনা একটু অপেক্ষা করে হলেও ট্যাক্সি অথবা লিমুজিন  উঠবেন। (লিমুজিন হল বড় সাইজের ট্যাক্সি যাতে ৯জন পাসেঞ্জার উঠা যায়)। দেখবেন ট্যাক্সি এবং লিমুজিন মক্কাহ মক্কাহ বলে ডাকবে । 
  
আমিঃ আসসালামুয়ালয়াইকুম  ওরাহমাতুল্লাহে ওয়াবরকাতুহু 
কেফ হালাক আম্মি? = সালাম আপনি কেমন আছেন?

ট্যাক্সি চালকঃ ওয়ালাইকুমুস সালাম  ওরাহমাতুল্লাহে ওয়াবরকাতুহু

আলহামদুলিল্লাহ্‌ বিখায়ের  = ওয়ালাইকুমুস সালাম আমি ভাল আছি। 

আমিঃ আবগা রোহ মক্কাহ বিকাম? = মক্কায় যাইতে চাই, কত নিবেন?

ট্যাক্সি চালকঃ খামচিন রিয়াল = পঞ্চাশ  রিয়াল।
আমিঃ তায়েব, বিসমিললাহ = ঠিক আছে ,আল্লাহর নামে চলুন।
 ট্যাক্সি চালকঃ  এরকাব  = উঠুন ।
 মক্কায় পৌঁছার পর্বে একটি চেক পোস্ট আছে যদি  ট্যাক্সি চালক আপনার ইকামা কিংবা পাসপোর্ট চায় তাহলে তার হাতে দিবেন না বলবেন - ইজা জ্রুরি আনা  অরিলু পুলিশ = যদি দরকার আমি পুলিশকে  দেখাব।

যদি আপনার পরিচিত কেহ মক্কাহ থাকে তাহলে তার সাথে যোগাযোগ করবেন যে আমি হারাম শরিফে ট্যাক্সি দিয়ে আসতেছি আমার জন্য় ওয়েট কর । 
 ট্যাক্সি চালকঃ অচ্চেলনা ফি হারাম = আমরা হারাম শরীফে এসে গেছি।
আমিঃ হুজ ফুলুস, খামসিন রিয়াল = এই ৫০ রিয়াল নাও।
ট্যাক্সি চালকঃ  হাত = দাও
আমিঃ ফুক্কু সান্তা, জিব সান্তাতি = আপনার গাড়ির পেছনের সান্তা খুলুন এবং আমার লাগেস দিন।  
যদি আপনার কেহ না থাকে তাহলে  হারাম শরীফে নেমে আপনি কোন হোটেলে রোম নিবেন । আপনি যদি ভাল হোটেলে থাকতে চান তাহলে হারাম শরীফের নিকটবর্তি হোটেলে যাবেন যদি আপনার বাজেট কম হয়  হারাম শরীফের একটু দূরে হোটেল নিবেন তাহলে সস্তায় রোম নিতে পারবেন। আরও ভাল হয় যদি কোন বাংলাদেশিকে ওখানে পেলে জিজ্ঞাসা করে নিবেন।





   
Previous
Next Post »