এসো আরবি শিখিঃ আরবিতে পরিবার পরিচিতি How to Family introduction in Arabic


"প্রথম পাঠ" 

بسم الله الرحمن الرحيم
 আমাদের বাংলাদেশীদের মধ্যে যারা সৌদি আরব আসতে চান অথবা যারা সৌদি আরবে আছেন নতুন আসছেন তাদের জন্য তাড়াতাড়ি আরবি শিখার জরুরী আমার এই পাট গুলো তাদের আরবি শিখতে দারুন উপকারে আসবে।
===========================================================

আমার পরিবার - আইলাতি  ---  عائلتي
আমার বাবা- আবুয়া.   ------   ابوي
আমার আম্মা- ওম্মি.       -----امي
আমার ভাই-   আখুইয়া.    ---اخويا
আমার বোন-  ওখতি.    ---   اختي
আমার স্ত্রী-   খুরমাতি     ---  خرمتي
আমার স্বামী- যাওজি.    ----زوجي
আমার ছেলে -  ইবনি.    ---ابني
আমার মেয়ে -   বিনতি.   ---   بنتي

এতক্ষণ আমরা আলোচনা করেছি আমার শব্দটি নিয়ে এখন আলোচনা করব তোমার শব্দটি দিয়ে।

তোমার পরিবার= আইলাতাক=عائلتك
তোমার বাবা-= আবুক =ابوك
তোমার  মা  =  ওম্মাক =امك
তোমার ভাই = আখুক =اخوك
তোমার বোন = ওখতাক =اختك
তোমার স্ত্রী = খুরমাতাক =حرمتك
তোমার স্বামী  = যাওযাতুকা = زوجتك
তোমার ছেলে = ইবনাক= ابنك
তোমার মেয়ে = বিনতাক =بنتك

দাদা / নানা ======= জাদ্দুন
দাদী / নানী=======জাদদাতুন
চাচা ======= আম্মুন
চাচী  = =====  আম্মাতুন
চাচাতু ভাই == অয়ালাদ আম্মি চাচাতু বোন = = বিনতে আম্মি
মামা ====== খালি
মামি ======= খুরমাতে খালি
মামাতো ভাই = অয়ালাদ খালি
মামাতু বোন  = বিনতে খালি
খালা ======= খালাতুন
খালু======== জাউজে খালা
হালাতু ভাই === অয়ালাদ খালা
খালাতু বোন == বিন্তে খালা

বোনের জামাই = রাহিমি


Arabic Learning = "প্রথম পাঠ"  Family introduction in Arabic  "আরবিতে পরিবার পরিচিতি " আশাকরি আপনাদের অনেক উপকারে আসবে । আপনাদের থেকে সুপরামর্শ  আশা করছি।
আপনাদের  সুপরামর্শ  সামনে চলার পাথেয় হবে ইনশা আল্লাহ।

Previous
Next Post »