কিভাবে আরবিতে ছোট ছোট বাক্য গঠন

                               
                       بسم الله الرحمن الرحيم 
কোন ভাষা শিখতে গেলে প্রথমে  ঐ ভাষার ছোট ছোট শব্দগুলো শিখতে হয় এই পর্বে আমরা এটা কি, ওটা কি প্রশ্ন করে এর উত্তর শিখব ।
আমি : মা হাযা = ইহা কি বা এটা কি?
এখানে মা মানে= কি আর হাযা মানে = ইহা ।
অথবা আপনি এভাবে বলতে পারেন ইশ হাযা= ইহা কি?
সাদঃ  হাযা কুরসি = এটি / ইহা কুরসি।

এখানে খেয়াল রাখবেন প্রশ্নকর্তা যার দিকে  ইশারা করে প্রশ্ন করে আপনাকে ওই জিনিসটার সামনে হাজা শব্দটি যোগ করে ওই জিনিসটার নাম উল্লেখ করবেন তাহলে উত্তরটি হয়ে যাবে।
 যেমন : হাযা  তবিলাতুন = এটি একটি টেবিল
হাযা  টেলিফিজিওন = এটি একটি টেলিভিশন । 

হাযা কিতাবুন =  এটি একটি বই ।
হাযা কালামুন= এটি একটি কলম
হাযা সারির= ইহা  একটি হাট।
হাযা বাইতুন =  ইহা একটি ঘর।
হাযা বাবুন = ইহা একটি দরজা।

এখন যেই বস্তুটিকে উদ্দেশ্য করে প্রশ্ন করল এই জিনিসটা যদি আপনার মালিকা হয় তখন ওই জিনিসটার নামের শেষে ইয়া যোগ করবেন । যেমন: আহাযা কালামুকা= এটা কি তোমার কলম এখানে কা শব্দ টির অর্থ হল তোমার। এখন জবাব হবে হাযা কালামি= এটি আমার কলম ।

আমিঃ হাযা সারিরুকা? = এটা কি তোমার হাঁট? এখানে কা মানে তোমার
সাদঃ হাযা সারিরি = এটা আমার হাঁট    (সারির= হাত)
 আমিঃ হাযা গুরফাতুকা = এটা কি তোমার কামরা?
সাদঃ হাযা গুরফাতি =  এটা আমার কামরা ।   (গুরফা = কামরা)
আমিঃ হাযা সাইয়ারাতুকা = এটা কি তোমার গাড়ি?  (সাইয়ারা = গাড়ি)
সাদঃ হাযা সাইয়ারাতি = এটা আমার গাড়ি।  (সাইয়ারা= গাড়ি)

এভাবে আমরা ছোট ছোট শব্দ দিয়ে বাক্য গঠন করে আমরা আরবি শিখতে পারি।
Previous
Next Post »